Breaking jobs

Tuesday 28 May 2024

কোরবানির ঈদ ২০২৪ কত তারিখে - ঈদুল আযহা বা কুরবানির ঈদ - SIKHOIT

২০২৪ সালে ঈদুল আযহা বা কুরবানির ঈদ অনুষ্ঠিত হবে ১৬ জুন তারিখে পালিত হবে? এর উওর অনেকেই হয়তো জানেন আবার অনেকেই জানেন না।সম্ভাব্য ঈদুল আযহা বা কুরবানির ঈদ তারিখ হিসেবে ২০২৪ ঈদুল আযহা বা কুরবানির ঈদ (Jun 16, 2024 – Mon, Jun 17, 2024) দিনটি পালিত হবে ১৬-১৭ জুন তারিখ সন্ধ্যা পর্যন্ত। কোরবানির ঈদ ২০২৪ কত তারিখে কোরবানির ঈদ ২০২৪ কত তারিখে -ঈদুল আযহা বা কুরবানির ঈদ

ঈদুল আযহা বা কুরবানির ঈদ - SIKHOIT

কোরবানির ঈদ ২০২৪ কত তারিখে।

ঈদুল আযহা বা কুরবানির ঈদ দিনটিকে উপলক্ষ করে সরকারি ছুটি দেয়া হয়েছে। ইসলাম ধর্মে যে দুইটি উৎসব সর্বাধিক উল্লেখযোগ্য তার মধ্যে একটি হল ঈদ উল ফিতর এবং অন্যটই হল ঈদুল আযহা বা কুরবানির ঈদ। হিজরি বর্ষপঞ্জী অনুসারে, রমজান মাসের শেষে শাওয়াল মাসের ১ তারিখে ঈদ উল ফিতর উৎসব পালন করা হয়।

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এপ্রিল মাস জুড়ে ইসলাম ধর্মাবলম্বীরা রমজান মাস পালন করেন। সারাদিন ধরে উপবাস করেন এমনকি জল পর্যন্ত পান করেন না। সন্ধ্যে বেলায় আল্লাহর উদ্দেশ্যে নামাজ পড়ার পর খাদ্য পানীয় গ্ৰহণ করেন। ৩০ দিন রমজান মাস পালনের পর ঈদ উল ফিতর পালন করেন মহাসমারোহে। এর পরে আসে ঈদুল আযহা বা কুরবানির ঈদ ।

ঈদের আগের রাতটিকে ইসলামী পরিভাষায় "লাইলাতুল জায়জা‌" এবং চলতি ভাষায় "চাঁদ রাত" বলা হয়। শাওয়াল মাসের চাঁদ অর্থাৎ সূর্যাস্তে একফালি নতুন চাঁদ দেখা গেলে পরদিন ঈদ পালিত হয়, এই কথা থেকেই চাঁদ রাত কথাটির উদ্ভব। ঈদের চাঁদ স্বচক্ষে দেখে তবেই ঈদের ঘোষণা দেওয়া হয়। কোরবানির ঈদ ২০২৪ কত তারিখে। ঈদুল আযহা বা কুরবানির ঈদ ।

বর্তমান কালে অনেক দেশে গাণিতিক হিসাবে ঈদের দিন নির্ধারিত হচ্ছে, কিন্তু ভারত,বাংলাদেশ, পাকিস্তানে ঈদের দিন নির্ধারিত হয় দেশের কোথাও না-কোথাও চাঁদ দর্শনের ওপর ভিত্তি করে 'জাতীয় চাঁদ দেখা কমিটি'র সিদ্ধান্ত অনুসারে। মুসলমানদের জন্য ঈদের পূর্বে পুরো রমজান মাস রোজা রাখা উচিত হলেও ঈদের দিনে রোজা রাখা নিষিদ্ধ। এই বছর ঈদুল আযহা বা কুরবানির ঈদ দিন গননা শুরু হয় ঈদুল আযহা বা কুরবানির ঈদ ২০২৪ কুরবানির ঈদ ২০২৪

ঈদের দিন নামাজ

ঈদের দিন ভোরে মুসলমানরা আল্লাহর কাছে প্রার্থনা করে। ভোরের নামাজ বা যাকাতের পর ঈদের নামাজ পড়েন নিকটবর্তী মসজিদে। সাধারণত, ঈদের নামাজের পরে মুসলমানরা সমবেতভাবে মুনাজাত করে থাকেন এবং একে অন্যের সাথে কোলাকুলি করে ঈদের সম্ভাষণ বিনিময় করে থাকেন। ঈদের শুভেচ্ছাসূচক সম্ভাষণটি হলো,'ঈদ মুবারাক।

ঈদের দিনে সকালে প্রথম আনুষ্ঠানিকতা হলো নতুন জামা-কাপড় পরে ঈদের নামাজ পড়তে নিকটবর্তী মসজিদে যাওয়া। ঈদের নামাজ সবার জন্য। নামাজের পর সবাই একসাথে দেখা করে,কোলাকুলি হয়,কথাবার্তা হয়। ঈদের দিনে সালামি (গুরুজন প্রদত্ত অর্থ) গ্রহণ করা প্রায় সব দেশেই রীতি আছে। তবে এর ধর্মীয় কোন বাধ্যবাধকতা নাই। এরকম কোনো নীতি গ্ৰন্থে বর্ণনা নাই। কিন্তু বহুকাল ধরে প্রচলিত হয়ে আসছে।

কোরবানী দেওয়া কি বাধ্যতামূলক?

না– ইসলামী শরীয়াত মোতাবেক আপনি যদি কোরবানী দেওয়ার আওতায়ভূক্ত হয়ে থাকেন তবে আপনার জন্য কোরবানী বাধ্যতামূলক। আর যদি আপনি ঋণগ্রস্থ হউন বা কোরবানি দেওয়ার সামর্থ আপনার না থাকে তবে আপনার জন্য কোরবানি ওয়াজিব নয়। নারী যদি সামর্থ্যবান বা নিসাব পরিমাণ সম্পদের মালিক হন, তাঁর পক্ষেও কোরবানি ওয়াজিব।

ঈদুল আযহা বা কুরবানির ঈদ - SIKHOIT

শিশুদের ওপর কোরবানিসহ কোনো ফরজ ওয়াজিব প্রযোজ্য নয়। হিজড়ারা মূলত নারী বা পুরুষ। তাই তাঁরাও প্রাপ্তবয়স্ক এবং সামর্থ্যবান হলে নামাজ, রোজা, হজ, জাকাতের মতো কোরবানিও ওয়াজিব হবে। হাদিস শরিফে এসেছে, হুযুর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যার কুরবানির সামর্থ্য রয়েছে কিন্তু সে কুরবানি করে না, সে যেন আমাদের ঈদগাহে না আসে (আত-তারগিব ওয়া আত-তারহিবঃ ২/১৫৫)।

সামর্থ্যবান ব্যক্তির সংজ্ঞাও ইসলামি শরীয়াতে দেয়া হয়েছে। ১০ যিলহজ্ব ফজর থেকে ১২ যিলহজ্ব সূর্যাস্ত পর্যন্ত এই সময়ের মধ্যে যে ব্যক্তি ‘নেসাব’ পরিমাণ সম্পদের মালিক হবেন, তাঁর ওপরেই কুরবানি ওয়াজিব হবে। উল্লেখ্য, এই নেসাব পরিমাণ সম্পদ তাঁর কাছে এক বছর থাকা ওয়াজিব নয়। বরং কুরবানির তিন দিনের মধ্যে যে কোনো দিন থাকলেই কুরবানি ওয়াজিব হবে (রদ্দুল মুহতারঃ ৬/৩১২)।

কোরবানির ঈদ ২০২৪ কত তারিখে। ঈদুল আযহা বা কুরবানির ঈদ 

গরু ও ছাগল কুরবানি পাশাপাশি আর কি দিয়ে থাকেন?

এছাড়া কেউ কেউ ভেড়া, মহিষ, উট, দুম্বাও কোরবানি দিয়ে থাকেন।

২০২৪ সালে বাংলাদেশে কোরবানিরবাংলাদেশে কোরবানির পশুর চাহিদা ছিল ৩ কোটি ২০ লক্ষ আর বাংলাদেশে কোরবানির উপযোগী পশুর সংখ্যা ছিল ৩ কোটি ৪৫ লক্ষ।

২০২৩ সালে বাংলাদেশে কোরবানিকৃত পশুর সংখ্যা ছিল ২কোটি ৬৭ লাখ।

এক ব্যক্তি একটি গরু, মহিষ, উট, ছাগল, ভেড়া বা দুম্বা কুরবানি করতে পারেন।

তবে গরু, মহিষ ও উটের ক্ষেত্রে সর্বোচ্চ ৭ ভাগে কুরবানি করা যায় অর্থাৎ ২, ৩, ৫ বা ৭ ব্যক্তি একটি গরু কুরবানিতে শরিক হতে পারেন। কুরবানির ছাগলের বয়স কমপক্ষে ১ বছর হতে হবে। গরু ও মহিষের বয়স কমপক্ষে ২ বছর হতে হবে।

নিজ হাতে কুরবানি করা ভাল।

ঈদুল আযহা বা কুরবানির ঈদ কুরবানি প্রাণীর দক্ষিণ দিকে রেখে কিবলামুখী করে, ধারালো অস্ত্র দিয়ে ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে জবাই করতে হয়।  কোরবানির ঈদ ২০২৪ কত তারিখে -ঈদুল আযহা বা কুরবানির ঈদ পালন করা হয়।

No comments:

Post a Comment